বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

প্রতাপ : ১৭তম সংখ্যা (পূজা সংখ্যা - ১৪৩১)

প্রচ্ছদ : শুভজিৎ পাল

সম্পাদকীয় .........

বছরের সবচেয়ে প্রতীক্ষিত উৎসব, দুর্গাপূজা। এই সময়টিতে বাঙালির প্রাণের মিলন, সংস্কৃতি আর ঐতিহ্যের মেলবন্ধন ঘটে। পূজা মানেই আনন্দ, উৎসব এবং বইয়ের পাতায় হারিয়ে যাওয়ার এক অপূর্ব সুযোগ। বছরের এই বিশেষ সময়ে, প্রতাপ এর পূজা সংখ্যা লেখক ও পাঠকদের জন্য এক অন্যরকম আনন্দ ও অনুপ্রেরণার উৎস হয়ে ওঠে। বরাক উপত্যকার সাহিত্যের অঙ্গনে প্রতাপ তার স্বতন্ত্র অবস্থান ধরে রাখার প্রয়াস বরাবরই করে আসছে। এ বছর, ১৪৩১ বঙ্গাব্দের পূজা সংখ্যা সম্পূর্ণ ভিন্নতর একটি দৃষ্টিকোণ থেকে সাজানো হয়েছে, যেখানে আমরা বরাবরের মতই প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি বিশেষ গুরুত্ব দিয়েছি নতুন ও অনভিজ্ঞ লেখকদের, যাদের অধিকাংশই বরাক উপত্যকার প্রান্তিক জনগোষ্ঠী কৈবর্ত সম্প্রদায়ের।

প্রতিভার বিকাশ তখনই সম্ভব, যখন তাকে সঠিক মঞ্চে উপস্থাপনের সুযোগ দেওয়া হয়। তাই প্রতিবারই প্রতাপের উন্মোচন উপলক্ষে আমরা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে থাকি। একজন নবাগত লেখক তার লেখাটি যখন পাঠকের সামনে তুলে ধরে, তখন তার মধ্যে থাকে এক অপরিসীম সৃজনশীল উদ্দীপনা ও আত্মবিশ্বাস। তাদের সেই অমলিন আগ্রহ ও আবেগকেই আমরা সাদরে গ্রহণ করে থাকি। নবাগতদের এই উৎসাহ এবং উদ্দীপনাকে আরেকটু জাগিয়ে দিতে এবার থেকে আমরা দুজন লেখককে সম্মাননা প্রদান করব। যারা অবশ্যই নিজেদের সাহিত্যকর্মের পাশাপাশি প্রতাপ এর প্রচার এবং প্রসারে অগ্রণী ভূমিকা পালন করবে এবং সাহিত্যচর্চায় আমাদের টিকিয়ে রাখতে বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

এই সংখ্যায় পাঠকরা খুঁজে পাবেন বিভিন্ন ঘরানার সাহিত্যকর্ম যাতে কখনো উঠে এসেছে আমাদের চারপাশের জীবনের প্রতিচ্ছবি, কখনো ব্যক্তিগত অনুভূতি, আর কখনো বা সমাজের প্রতি গভীর দৃষ্টি। নতুন লেখকদের লেখার মধ্যে থাকা সেই সতেজতা, কাঁচা অভিজ্ঞতা এবং আবেগ পাঠকদের মনকে স্পর্শ করবে বলেই আমাদের বিশ্বাস। আমাদের সাহিত্যিকদের সৃজনশীলতা এবং প্রজ্ঞার মিশেলে এই সংখ্যাটি এক অসাধারণ অনুভূতি বয়ে আনবে বলে আমরা আশা করি।

প্রতাপ এর পাঠকরা যেমন বরাবরই আমাদের সঙ্গে থেকেছেন, তেমনই এবারও আমাদের উৎসাহিত করবেন বলে আমাদের প্রত্যাশা। আমাদের এই সৃষ্টিশীলতাকে স্বাগত জানিয়ে আমাদেরকে ভবিষ্যতে আরও সৃজনশীল সাহিত্য প্রকাশের পথে এগিয়ে যেতে প্রেরণা যোগাবেন। প্রতাপ এর এই সংখ্যাটি আমাদের নির্বাচিত কয়েকজন লেখকদের আর্থিক সহযোগিতায় পূর্ণতা লাভ করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সবাইকে শারদীয় শুভেচ্ছা। শুভ দুর্গোৎসব।

                                                                                                             - শৈলেন দাস



ভালোবাসা এমন কেনো 

             । সানি ভট্টাচার্য ।

তোমার ভালোবাসার অন্তহীন জবাব দিয়ে যাবে হৃদয়
আমি থাকি না কেনো যেখানেই।
হৃদয়ে ভালোবাসা নিয়ে বেঁচে আছি
হ্যাঁ, থাকবো হয়তো তোমার ভাবনা নিয়ে আরো কিছু বছর।

[এখানে পড়ুন পুরো কবিতা] ❤

 

উজ্জ্বলা দাস

   এবার পূজো

    । উজ্জ্বলা দাস ।

এবার পূজো অন্যরকম

চারপাশটা বেশ শান্ত,

প্রতিবাদের দাবিতে আজ

সকলেই যেন ক্লান্ত!

[এখানে পড়ুন পুরো কবিতা] ❤



সুনীল রায়
        এবার জেগে উঠো

             । সুনীল রায় ।

 দেরী হয়েছে অনেক এবার জেগে উঠো

 অনেক সহেছ অত্যাচার আর অবিচার

 যতো নিপীড়িতঅবহেলিতজাগো এবার

 হিসাব চাইবিচার চাইএবার জেগে উঠো।

[এখানে পড়ুন পুরো কবিতা] ❤



শতদল আচার্য

ভালবাসার সন্ধ্যা

। শতদল আচার্য ।

কতটা হাত প্রসারিত করলে ভালবাসায়

তোমার ছুঁয়ে যাওয়া সন্ধ্যা নামে।

আমার এক একটা সন্ধ্যা বিকাল

মন খারাপের ঔষধি

তোমার কাছেই ছিল।  [এখানে পড়ুন পুরো কবিতা] ❤

 

বিষ্ণুপদ দাস
     একটি নতুন ভোর

              । বিষ্ণুপদ দাস ।

 একটি নতুন ভোর আবার আসুক

 ধরণী নতুন করে মধুর হাসুক।

 নবীন আলোর বানে সব ধুয়ে মুছে

 বিভেদের গ্লানি যত যাক চলে ঘুচে।

[এখানে পড়ুন পুরো কবিতা] ❤


 ধ্রুবজ্যোতি মজুমদার
যা দেবী সর্বভূতেষু....

 । ধ্রুবজ্যোতি মজুমদার ।

যে সিগন্যাল বাধাপ্রাপ্ত হয়ে ফিরে ফিরে যায়

বারবার, বোধের দেয়াল হতে,

প্রহরীর রাডারে থাকেনা চিহ্ন

অথচ আশ্চর্য্য

[এখানে পড়ুন পুরো কবিতা] ❤


শৈলেন দাস
নাইন্টিজ এর প্রেম
। শৈলেন দাস ।

শিলচর শহরের বড় একটি শপিংমলে কাজ করে সনকা। লাঞ্চের পর থেকে রাত আটটা পর্যন্ত ক্যাশ কাউন্টার সামলানোর দায়িত্ব তার। তারপর ভাওয়াল পয়েন্ট থেকে অটো বা ই-রিক্সা করে বাড়ি ফেরা। তারাপুর ওভার ব্রিজের পাশের একটি গলিতে থাকে সে। সেন্ট্রাল রোডের মত জায়গায় রাত আটটা কোন বেশি রাত নয়। একটা না একটা গাড়ি পাওয়া যায়ই। কোন কোন দিন তো মল থেকে বের হতে নয়টা বেজে যায়। তখনও গাড়ি পেতে অসুবিধা হয় না। নিত্যদিনের যাতায়াততাই এখানকার অটো বা ই-রিক্সা চালকদের সাথে মোটামুটি মুখ চেনা হয়ে গেছে তার।    [পুরোটা পড়তে ক্লিক করুন এখানে] ❤

[প্রকাশক : অদিতি দাস  □ নেতাজী লেন, আশ্রম রোড শিলচর  মুদ্রণ : অঞ্জলি ডিজিটাল]

 

বুধবার, ৯ অক্টোবর, ২০২৪

প্রতাপ এর পূজা সংখ্যা - ১৪৩১ প্রকাশিত

 


প্রকাশিত হল সমাজ ও সাহিত্য বিষয়ক ছোটকাগজ প্রতাপ এর পূজা সংখ্যা ১৪৩১। ৬ অক্টোবর রবিবার দুপুর ১১ ঘটিকায় আশ্রম রোডের নেতাজি লেনে অবস্থিত সম্পাদক শৈলেন দাসের নিজ বাসভবনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে কবি শিবানী গুপ্ত, সমাজকর্মী কুলেন্দ্র দাস, সুনীল রায়, শিক্ষক যোগেন্দ্র চন্দ্র দাস, কবি অভিজিৎ পাল ও স্মৃতি দাস একযোগে ছোটকাগজটির আবরণ উন্মোচন করেন। এবারের সংখ্যায় রয়েছে আটত্রিশ জনের কবিতা, তিন জনের গল্প ও দুজনের প্রবন্ধ। প্রচ্ছদ এঁকেছেন গুয়াহাটির সুপরিচিত চিত্রকর শুভজিৎ পাল। প্রতাপ এর নিজস্বতা বজায় রাখতে গিয়ে এই সংখ্যাটিতে গ্রাম বরাকের নতুন লেখকদের যেমন সুযোগ দেওয়া হয়েছে ঠিক তেমনি শিলচর ও করিমগঞ্জ এর প্রতিষ্ঠিত লেখকদের লেখা ও রয়েছে। তাছাড়া পশ্চিমবঙ্গের একজন এবং ত্রিপুরার দুজন স্বনামধন্য কবির কবিতাও রয়েছে।

প্রতাপ এর এই পূজা সংখ্যা উন্মোচন উপলক্ষে সৃজনশীল উদ্দীপনা ও আত্মবিশ্বাস তথা অমলিন আগ্রহ ও আবেগ নিয়ে সাহিত্যচর্চায় ব্রতী চাতলা হাওরের হরিনগর গ্রামের বাসিন্দা শিক্ষিকা প্রনিতা দাসকে উদীয়মান কবি হিসাবে সম্মাননা প্রদান করা হয়। নিজের সৃজনশীল সাহিত্যকর্মের পাশাপাশি বরাকের সাহিত্য আঙ্গিনায় গুটিগুটি পায়ে এগিয়ে চলা প্রতাপকে জন্ম লগ্ন থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ায় সৃজনী সাহিত্য পত্রিকার সম্পাদক কবি মৃদুলা ভট্টাচার্যকে বিশেষ সম্মানে সম্মানিত করা হয়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত সবাইকে উত্তরীয় দিয়ে বরণ করার মাধ্যমে সম্মান জানানো হয়।

এদিনের অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন সুখেন দাস রঞ্জন কুমার বনিক সুস্মিতা দাস চৌধুরী রূপালী রায় অভিজিৎ দাস মানবেন্দ্র চক্রবর্তী জয়ন্তী দত্ত রাহুল দাস সুরাজ কুমার নাথ সুজিতা দাস সুরোজ শুক্লবৈদ্য সুচরিতা দাস পায়েলিয়া চক্রবর্তী সুমঙ্গল দাস শ্যামলী ভট্টাচার্য পাল সুকান্ত দাস সঙ্গীতা দেব রাজু দাস শংকর চন্দ্রনাথ নীলাদ্রি ভট্টাচার্য গোপেন্দ্র দাস সানি ভট্টাচার্য আনোয়ারুল হক বড়ভূঁইয়া চয়ন ঘোষ ড. অর্পিতা দাস আব্দুল হালিম বড়ভূঁইয়া ও শৈলেন দাস। প্রাসঙ্গিক বক্তব্য রাখেন কুলেন্দ্র দাস শিবানী গুপ্ত সুজিত দাস সুনীল রায় নিতিশ দাস অভিজিৎ পাল যুগেন্দ্র চন্দ্র দাস স্মৃতি দাস মৃদুলা ভট্টাচার্য প্রনিতা দাস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রতাপের সম্পাদক শৈলেন দাস।

রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

সে রয়ে গেছে

[ প্রতাপ : নবম সংখ্যা ] 


। সুকান্ত দাস ।


জানি কবেই চলে গেছে সে

মেঠো রাস্তার পথিকের মত

তবুও সে রয়ে গেছে দু চোখের পলকে,

যার স্বপ্ন দিয়ে যায় শত।


সাগরের ঢেউয়ের মতো

অভিনেতা চঞ্চল হৃদয়,

শুকনো বালিয়াড়ি স্তুপে

এক দৃষ্টিতে চেয়ে রয়

মনে কত প্রশ্ন আসে

তবে কি সে নয়?


স্মৃতিগুলো আজও জীবিত রয়েছে,

মনের ডায়েরীর পাতায়

সে আজও রয়ে গেছে

ভগ্ন হৃদয়ের ব্যথায়।।

রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪

প্রতাপ : অনলাইন-১০

               শূণ্য

     । যোগেন্দ্র চন্দ্র দাস ।

আমি আদি, আমি অন্ত, আমি গোলাকার

দুইদিকে প্রসারিত আমার সংসার

ডান যদি ধন হয়, বাম হয় ঋণ

আমা দ্বারা গুণেতে আমাতেই লীন।

                               পুরো কবিতা পড়ুন ❤


              প্রেমকথা

      । শর্মী দে । 

আবছায়া ভোরের গায়ে লেগে থাকে 

কিছু কৌতূহল!

কিশোরীর মধুবনী পাড়েও লেগে 

আছে মোহনার গন্ধ

                                    পুরো কবিতা পড়ুন ❤


    প্রতিক্ষার প্রতি মুহূর্ত
          । সজল দাস ।

মাছরাঙ্গা পাখির ঠোঁটে ভর করে 

প্রতিদিন সাতরঙা সূর্য নামে,

বিষন্ন বৃষ্টি ভেজা দুপুরে চিলের কান্নায়

ভিজিয়ে দিয়ে যায় হৃদয়ের সব অলিন্দ।

                                                 পুরো কবিতা পড়ুন ❤



জীবনটা বড়ই অদ্ভুত ও বিচিত্র

       । প্রণীতা দাস ।

বিচিত্র এই জীবনে ঘটে চলে
অসংখ্য বিচিত্র সব ঘটনা।
হাঁসি কান্না, আনন্দ বেদনা
দুঃখ সুখ, ভালো মন্দের মিশেলে
এগিয়ে চলে জীবনখানা।
                        পুরো কবিতা পড়ুন ❤


[অনুগল্প]                  স্বপ্নের সেলফি
                               । চন্দন পাল । 

   কি একটা কাজে বহিরাজ্যে গিয়ে (ইউপি সম্ভবত) হাতে কিছু সময় বেঁচেছিল। কোথাও গিয়ে আশপাশ দেখার শখ বরাবরই। কিন্তু তাজমহল দেখার মত সময় হবে না, আগের অভিজ্ঞতা রয়েছে। নিরাপত্তা বিধি ও লাইন কাটতে কাটতেই একঘন্টা চলে যায়।

      ছায়াময় গ্রাম্য! পথ থেকে বড় রাস্তায় উঠে এক ভটভটি (সেভেন সিটার) অটোঅলাকে জিজ্ঞেস করলাম তাজমহলের আগে কোন দর্শনীয় স্থান কিনা... সে হিন্দিতে বললো, "আছে, রথচটি"। বললাম, 'রথচটি'!, চলো, আমি যাবো। সে চালু হল, পথে লোক নিল, লোক নামালো। কিন্তু রাস্তাটি সংকীর্ণ! কেন বুঝে উঠতে পারছিলাম না। শুধু একটা গাড়িই চলাচলের সুবিধা আছে। মাঝে মাঝে সবুজ পাহাড়, লুঙা, নদী, আকাশের বিচিত্র রূপ দেখা দিচ্ছিল আর আমার শখ মিটছিল। যার লোভে আমি আশেপাশে ঘুরতাম। গাড়িতে স্বল্পদূরযাত্রী মেয়ে দুজন বাংলায় কথা বলছিল।   পুরো গল্প পড়ুন ❤

সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

সমাজকে এগিয়ে নিতে চাই সঠিক নেতৃত্ব

বিমলকান্তি দাস


মানুষের অগ্রগতির ইতিহাস যতই পর্যালোচনা করা যায়, দেখা যায় আদিম অবস্থা থেকে বর্তমান পর্যায়ে পৌঁছতে বহু চড়াই উৎরাই পেরিয়ে আসতে হয়েছে। নানা সময়ে নানা সঙ্কট সভ্যতার অগ্রগমনে অচলাবস্থার সৃষ্টি করেছে। কখনও যুদ্ধের দামামা, কখনও বা ধর্মীয় কিংবা ভাষা-বর্ণের বিপর্যয় বিভিন্ন সমস্যার সৃষ্টি করেছে। কিন্তু এই সমস্ত কিছু থেকে উত্তরণের উপায় বের করেছে এক শ্রেণির মানুষই। এদের ত্যাগ তিতিক্ষা এবং বহুস্তরীয় আত্মবলিদান সঙ্কট নিরসনের পথ বাৎলে দিয়েছে। যদিও এদের এই মহানুভবতার সঠিক মূল্যায়ণ অনেক ক্ষেত্রেই করা হয়নি। এমনকি অনেকের জীবদ্দশায়ই বরং বিরূপ সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু এরপরও তাঁরা থেমে থাকেন নি। নিন্দা বা প্রশংসায় বিচলিতও হননি। মানুষের কল্যাণের জন্য যেটুকু করতে হবে সেটাই করে গেছেন বিনা দ্বিধায় এবং নিজস্ব তাগিদে।


সমাজ দেহের এরা চালিকা শক্তি। বিবর্তনের কেন্দ্রবিন্দু। এক কথায় এরা সমাজের নেতা। কিন্তু এই নেতৃত্বে এদের কেউ বৃত করেন না। আহ্বান কিংবা সহযোগিতাও না। উল্টে এদের সমূলে বিনষ্ট করতে একটি চক্র উঠে পড়ে লাগে। কায়েমি স্বার্থে অন্ধ ওইসব ফরেববাজদের কাহিনি কারও অজানা নয়। এরপরও সমাজের অগ্রগতি হচ্ছে। এবং ভবিষ্যতে আরও দ্রুততর লয়ে এগিয়ে যাবে মানুষের জয়যাত্রা।


নেতৃত্ব কারা দিতে সক্ষম? তার আভাস আমরা এই কছত্র লেখায় কিছুটা হলেও পেয়েছি। স্বামী বিবেকানন্দ, কেশবচন্দ্র সেন, রাজা রামমোহন রায়, হাজি মহম্মদ মহাসিন, সক্রেটিস, কিং মার্টিন লুথার, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিজ্ঞানী কোপারনিকাস কিংবা গ্যালিলিও প্রমুখ এবং আরও অনেকে ইতিহাসের বিভিন্ন বাঁকে মানুষের ভ্রান্ত ধারণাগুলি ভেঙে দিয়েছেন। এদের অনমনীয় ভূমিকা সমাজকে এগিয়ে নিতে যেমন সাহায্য করেছে, একই ভাবে সমাজদেহ পুনর্গঠনে মাইল ফলকের মতো কাজ করেছে। তবে এঁদের কেউই কারও হাতের পুতুল বা কোনও শক্তির দ্বারা পরিচালিত নন। সমাজের অসুস্থতা দূর করতে এঁরা নিজেরাই উদ্যোগী হয়েছেন। এবং তাদের মহামূল্যবান অবদানের জন্য কোনও বিনিময় মূল্য প্রত্যাশা তো করেনই নি, বরং অনেকেই তাদের কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন- অসহনীয় যাতনা, কঠোর সমালোচনা এমনকী কঠিন কঠোর মৃত্যুর পরোয়ানা।


সমাজের বৃহত্তর অংশকে ছেড়ে দিলেও ছোট ছোট গোষ্ঠী বা সম্প্রদায়ের অগ্রগমনে একই চিত্র পরিলক্ষিত হয়। গোষ্ঠীপতি বা মোড়লরাও তাদের গোষ্ঠী পরিচালনায় সক্রিয় ভূমিকা নিয়েছেন। প্রকাশ্যে হোক বা গোপনে, বর্তমানেও এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তবে নেতার ভূমিকা কতটা নিখুঁত, তার ওপরই আসলে নির্ভর করে সেই সম্প্রদায় বা গোষ্ঠী সমাজে কী অবদান রাখবে।


অবশ্য, সমাজের বিবর্তনের সঙ্গে তাল রেখে কোনও গোষ্ঠী বা সম্প্রদায়ের সংজ্ঞা পাল্টেছে। সেভাবেই এসেছে ধর্মীয় গোষ্ঠী, অর্থনৈতিক গোষ্ঠী, সাংস্কৃতিক সম্প্রদায়, জাতিগত বা আঞ্চলিক গোষ্ঠী, ভাষিক গোষ্ঠী এবং উগ্রপন্থী সংগঠন বা গোষ্ঠী। কর্পোরেট জগতের আনাচ-কানাচগুলি না হয় এই আলোচনা থেকে বাদই দেওয়া গেল। আমাদের মূল প্রতিপাদ্য- 'সমাজ গঠনে বা একে এগিয়ে নিয়ে যেতে চাই সঠিক নেতৃত্ব।" যে বিষয়টি বর্তমান সময়ের কানাগলিতে হারিয়ে গিয়ে এক অথৈ সাগরে পড়ে হাবুডুবু খাচ্ছে।


কিন্তু তা বলে কি সমাজ বসে রয়েছে? সে তো তার মতো করে এগিয়ে যেতে চাইছে। তার ডানায় লেগে যাওয়া কটুগন্ধী কাদা ছাড়াতে যারপরনাই চেষ্টা সে করেই চলেছে। রাজনীতিতে দুর্বৃত্তায়ন, প্রশাসন ও পুলিশে ঘুষনীতি, শিক্ষার জালিয়াতি, বাণিজ্যে ভেজাল বৃদ্ধি এবং সর্বোপরি সৎচিন্তায় স্থবিরতা যে সার্বিক সঙ্কট তৈরি করেছে- এর থেকে পরিত্রাণের জন্য কিছু মানুষকেই দিতে হচ্ছে সর্বোচ্চ আত্মবলিদান। মানুষকে নিয়েই তো সমাজ, ফলে এর প্রতিটি সদস্য যদি নিজেদের ভালটুকু নিংড়ে দিতে চান এবং তা সঠিক সময়ে সঠিক জায়গায় দিয়ে দিতে পারেন, তাহলেই কিন্তু প্রত্যাশিত ফলটুকু পাওয়া হয়ে গেল!


এরজন্য যা দরকার- তা হল, সামনে একটা অটল আদর্শ। এবং একজন রোল মডেল। যাকে কেন্দ্র করে সমাজের ছোট ছোট টুকরোগুলো একটা পরিচিত ফোর্স নিয়ে এগিয়ে আসবে। অসম্ভাবনার অনেক জটিলতা পেরিয়ে আসতে পারে মনের জোর। আদর্শটা কী বা সেই রোল মডেলই বা কে- এই প্রশ্নটাও স্বাভাবিকভাবে পাঠককে নাড়া দিতে বাধ্য। আসলে পুণ্যভূমি এই ভারতে কোনও একটি আদর্শ মানুষের জীবনচর্যাই তাকে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করে। অতীতে এমন ঘটনা বারবার ঘটেছে। যার ফিরিস্তি দিতে থাকলে এই ছোট্ট পরিসরে কুলোবে না। কিন্তু পর্যালোচনাটা যে একেবারেই গালগল্প নয়, তা বোদ্ধা পাঠককে বলে দিতে হবে না।


এই লেখা তাদের জন্য- যারা সমাজকে নিয়ে ভাবেন, ভাল কিছু করতে আপ্রাণ চেষ্টা করেন এবং কল্যাণকামী মানুষদের নিয়ে একটা দল গড়ার চেষ্টা করেন। এদের মধ্যে থেকেই বেরিয়ে আসে কাঙিক্ষত নেতৃত্ব। কেননা, নেতা তো গঠিত হয় না, নেতা জন্মায়। সমাজকে ভালবেসে, সমাজের ত্রুটি বিচ্যুতিগুলি শেকড়সুদ্ধ উপড়ে ফেলতে এরা নিজেরাই একদিন সক্রিয় হয়ে ওঠেন। আর তখনই সমূহ অচলায়তন কেটে গিয়ে শুরু হয় নতুন দিনের অনন্ত পথচলা। অন্ধকার কেটে গিয়ে আসে আলোর ঝর্ণা ধারা।

 

শনিবার, ২৪ আগস্ট, ২০২৪

নতুন দিগন্ত

 


। কুসুম কলিতা ।


বুকের মাঝে মৃদু ছন্দে আঘাত করে যায়,

বাতাসে ভাসে মহানন্দে সুর শুনতে পায়।


প্রকৃতি ডাকে সাড়া বিশ্বে খুশি ছড়িয়ে পড়ে,

মনের মধ্যে রয়েছে ইচ্ছে আনন্দ যেন ভরে।


নানান রকম ফুলের গন্ধ হৃদয় করে জয়,

মৌমাছি অলি হয়েছে অন্ধ ফুলের লাগে ভয়।


পাখির গানে আনে আনন্দ মন ভালো লাগে,

অপূর্ব শোভা রূপে স্বাচ্ছন্দ্য হৃদি মাঝে জাগে।


নীল আকাশে অসীম অনন্ত মেঘ উড়ে গেলো ,

হৃদয় জুড়ে নতুন দিগন্ত রবি আলো দিলো।

রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

প্রতাপ নিয়ে প্রথম লেখা

 

। আরতি দাশ ।

মানব জাতির অস্তিত্ব এবং তার ভবিষ্যতের জন্য নিরলস সাহিত্যচর্চা যে কত জরুরি তাই উঠে এসেছে গত রবিবার মালিনীবিল হংসবীণা ক্লাব প্রাঙ্গণে আয়োজিত এক আলোচনা সভায়। কবি শৈলেন দাস সম্পাদিত 'প্রতাপ' সাহিত্য পত্রিকার উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট বুদ্ধিজীবী, কবি, সাংবাদিক, শিল্পী এবং প্রবুদ্ধ নাগরিকরা খোলা মনে নিজেদের বক্তব্য প্রকাশ করেন এবং সাহিত্যই যে পীড়িত মানুষের পরম নিশ্চিত আশ্রয় হতে পারে তার উল্লেখ করেন।

জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী বারীন্দ্র দাস কর্তৃক উদ্বোধনী সঙ্গীত পরিবেশনের পর তরুণ আইনজীবী সুবীর দাস অনুষ্ঠানের উদ্দেশ্য বর্ণনা করেন। শহর সংলগ্ন হওয়া সত্ত্বেও (পুরসভার অন্তর্ভুক্ত) এই অঞ্চলটি খুবই পশ্চাদপদ, খেটে খাওয়া দিনমজুরদের আবাসস্থল। এই অঞ্চল থেকে শৈলেন দাস যে পত্রিকা প্রকাশের উদ্যোগ নিয়েছেন তার পেছনেও রয়েছে পিছিয়ে পড়া, অজ্ঞাত, উপেক্ষিত লোকদের আশা-আকাঙক্ষা তুলে ধরা এবং গ্রামগঞ্জ মফস্বলের লেখক-লেখিকা, যাঁরা প্রকাশের সুযোগ থেকে বঞ্চিত, তাঁদের পাদপ্রদীপের আলোয় নিয়ে আসা।

প্রখ্যাত কবি-সাংবাদিক অতীন দাশ এবং ছবি গুপ্তা কর্তৃক সাময়িকীটির আনুষ্ঠানিক উন্মোচনের পর উপস্থিত সুধীবৃন্দ তাঁদের বক্তব্য রাখেন। বয়োবৃদ্ধ কবি ছবি গুপ্তা অসুস্থ শরীর নিয়েও ছুটে এসেছেন শৈলেন দাসের প্রতি তাঁর ব্যক্তিগত ভালভাসার টানে। তিনি জানান, নিতান্ত কৈশোর থেকে শৈলেনকে বড় হতে দেখেছেন এবং তাঁর কাব্যচর্চার সঙ্গে প্রথম থেকেই তিনি পরিচিত। সুতরাং শৈলেন দাস কর্তৃক সম্পাদিত পত্রিকা প্রকাশ তাঁর জন্য খুবই আনন্দের বিষয়। একই অনুভূতি ব্যক্ত করলেন অনুষ্ঠানের মুখ্য অতিথি কবি-সাংবাদিক অতীন দাশ। তিনি বলেন, এই অনুষ্ঠানটি খুবই ব্যতিক্রমী। বই-পুস্তক বা পত্রপত্রিকার প্রকাশ অনুষ্ঠান সাধারণত হয়ে থাকে শহরের কয়েকটি বিশেষ চিহ্নিত স্থানে-বাঁধাধরা গতানুগতিক পরম্পরায়। কিন্তু এখানে শহরে থেকেও সম্পূর্ণ গ্রামীণ পরিবেশে, উন্মুক্ত মাঠে মেরাপ বেঁধে চন্দ্রাণ্ডপ টাঙিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপস্থিত হয়েছেন সর্বশ্রেণির মানুষ। শহরের পোশাকি ভদ্রলোকরাই শুধু নন, খেটে খাওয়া সাধারণ জনগণ থেকে শুরু করে বুদ্ধিজীবী, কবি, সাহিত্যিক, সাংবাদিকরাও মঞ্চ আলোকিত করে বসেছেন। তিনি বলেন, সাহিত্য পত্রিকা প্রকাশ এই ভঙ্গুর ক্ষয়িষ্ণু সমাজের জন্য নিশ্চিতভাবেই এক সুসংবাদ। সাহিত্য মানববিদ্যা চর্চার হাতিয়ার। মানুষ যত সাহিত্য চর্চার প্রতি আগ্রহী হবে, ততই বিত্ত-বাসনার অন্তহীন ইঁদুর দৌড় থেকে মুক্তি পাবে। হৃদয়বৃত্তি থেকেই সাহিত্যের সৃষ্টি হয়, মানুষ এই চর্চা থেকে যত দূরে সরে যাচ্ছে ততই দানব হয়ে উঠছে। প্রসঙ্গত, দিল্লির গণধর্ষণের কথাও উঠে আসে। তিনি রাষ্ট্রনায়কদের অভিযুক্ত করে বলেন, দেশ স্বাধীন হওয়ার পর থেকেই পরিকল্পিতভাবে দেশের মানুষকে নীতিহীন, লম্পট, প্রতারক এবং পরস্বাপহরণকারী হিসেবে গড়ে তোলা হচ্ছে। বিদ্যালয়ে ধর্মশিক্ষা বা নীতিপাঠ এখন বাধ্যতামূলক নয়, সন্তানদের অর্থ উপার্জনকারী রোবট হিসেবে গড়ে তোলা হয়। এই ভোগবাদী মানসিকতায় নীতি, নৈতিকতা, সংবেদনশীলতা কোনও কিছুরই স্থান নেই। তাই পাহাড় সমান কেলেঙ্কারি আর নারীদের প্রতি এ ধরনের অত্যাচারের ঘটনা ঘটে চলেছে। যত সু- সাহিত্য চর্চা হবে, ততই মানুষ আবার মনুষ্যত্বের পথে ফিরে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কবি বিজয়কুমার ভট্টাচার্য, কবি-সাংবাদিক বিমলকান্তি দাস, বিশিষ্ট বুদ্ধিজীবী ও লেখক নবারুণ দে, বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী গৌতম ভট্টাচার্য, পুর কমিশনার দিলীপকুমার পাল, বিশিষ্ট নাগরিক নবেন্দুকুমার দাস, কবি মৃদুলা ভট্টাচার্য, শিল্পী বারীন্দ্রকুমার দাস, সমাজকর্মী অঞ্জন চৌধুরী প্রমুখ। সব বক্তাই সমাজ জীবনে সাহিত্যের অপ্রতিরোধ্য প্রভাবের উল্লেখ করেন এবং পড়াশোনার দিকে মানুষ যত ঝুঁকবে ততই সমাজ জীবনে শান্তি ও শৃঙ্খলা ফিরে আসবে বলে অভিমত ব্যক্ত করেন।

[ সৌজন্যে, দৈনিক যুগশঙ্খ ]

রবিবার, ১১ আগস্ট, ২০২৪

প্রতাপ : অনলাইন-৯

একটি পবিত্র তীর্থস্থান নুনকুলি
। রাহুল দাস।

    বরাক উপত্যকার কাছাড় জেলার অন্তর্গত একটি গ্ৰাম হলো শ্রীকোনা লালমাটি। গ্ৰামটি শহর থেকে প্রায় দশ কিলোমিটার দূরে অবস্থিত। এই গ্ৰামে "নুনকুলি" নামে একটি পবিত্র তীর্থস্থান রয়েছে। যেখানে প্রতিবছর "শিব চতুর্দশীর" দিনে প্রচুর ভক্তের সমাগম ঘটে। ভক্তের সমাবেশে ঐ দিন মেলাও বসে সেখানে। প্রসাদ হিসেবে খিচুড়ির আয়োজন করা হয়, কারণ অনেক দূর থেকে ভক্তবৃন্দরা এদিন পুজো দিতে আসে। এই স্থানটির "নুনকুলি" নামকরণের একটি কারণ আছে। সেটি হল   পুরোটা পড়ুন ❤


   তোদের দেখতে ইচ্ছা করে

                  । সুনীল রায় ।

রোজ সকালে তোদের প্রভাতী শুভেচ্ছা পাই 

আমিও যথারীতি আগে পরে শুভেচ্ছা জানাই।

এই যান্ত্রিক সৌজন্য বিনিময়, প্রাণ হীন ভালবাসা 

এখন নাই একে অপরের ঘরে রোজ যাওয়া আসা।

জানিস, সেদিন সন্ধ্যায় গিয়েছিলাম তোর ঘরে    পুরো কবিতা পড়ুন ❤


    সামাজিক কার্পেট

           । মৃদুলা ভট্টাচার্য ।

এক,

ভাবনার অভিন্ন হৃদয়ে পথ চলতে চলতে

নিয়ন্ত্রণহীন জীবন থমকে দাঁড়ায় -

ধুলো কাদা মাখা সামাজিক কার্পেট নীচে।

অস্থি মজ্জা শরীর শুষে নেওয়ার আবেগ 

উত্তেজনায় ছট্ফট্ করে, রক্ত ঝরে ফিনকি দিয়ে   পুরো কবিতা পড়ুন ❤


      রক্ত ক্ষরণ

     । সৈকত মজুমদার ।

আমার একজন ভাঙা হৃদয়ের মানুষ প্রয়োজন 

যাকে কেউ ভালোবেসে ছেড়ে গেছে বিনাদোষে!

যার একটা নিষ্পাপ হৃদয় ছিল, আর আজ

প্রাক্তনের অবহেলায় সে দিবানিশি ভুগছে!  

 পুরো কবিতা পড়ুন ❤


       বেকারত্ব

         । রাজু দাস ।

বয়সটাও প্রায় ত্রিশ এর কাছাকাছি 

সংসারের অনটন ক্রমাগত বেড়েই যাচ্ছে 

এদিকে জিনিস পত্রের দাম বলতে  কাশ ছুঁয়া

বাবারও সেই আগের মতো ইনকাম নেই

মাথার উপর তিন তিনটি বিয়ে, 

কিন্তু আমি?       পুরো কবিতা পড়ুন ❤

বুধবার, ২৪ জুলাই, ২০২৪

প্রতাপ : অনলাইন-৮

  শৈলেন দাস

। ভয় ।

কিছু সুন্দর মুহূর্ত যেমন

আর্থিক স্বচ্ছলতার কারণে সাহিত্য চর্চা 

বা অন্যকোন সেবামূলক কাজে

নিজেকে জড়িত রাখা

আমার আত্মতৃপ্তি বা শ্লাঘার কারণ।  পুরো কবিতা পড়ুন ❤


মমতা চক্রবর্তী 

। সেই কিশোরী ।

নৌকার পিঠে 

আলকাতরা মাখা ছেলেটির   

 চোখ - কান চঞ্চল হয়ে ওঠে

 সেই কিশোরীর জন্য

 পুরো কবিতা পড়ুন ❤                                                     

  

    অজিত দেবনাথ 

     । শেকল বাঁধা প্রাচীরে ।

তবুও যেতে হয় সমস্ত বন্ধনীর ওপারে 

অব্যক্ত ভালোবাসার দহনে

যেখানে বৃক্ষ সেজে ওঠে স্নায়ুর ধারাজলে 

উত্তরের হাওয়ায় নড়ে অহিংসার ধূলিকণা  পুরো কবিতা পড়ুন ❤


   চম্পক সাহা

 । বন্যার তান্ডব ।

বাঁশের বেড়া, টিনের চাল 

দিবা রাত্রি থাকি সুখে

পাহাড়ে বৃষ্টি, নদীর বুক ভেসে 

চোখে মুখে আতঙ্কের ছাপ!

পুরো কবিতা পড়ুন ❤



  প্রমিলা দাস

          । আশা ।

আশায় ভরা মধুময় জীবনে

     মানুষ আশায় বাঁচে 

আশা আছে বলেই সবার জীবনে

     আনন্দে খুশিতে নাচে।    পুরো কবিতা পড়ুন ❤

এই সপ্তাহের জনপ্রিয় পোষ্ট

আকর্ষণীয় পোষ্ট

প্রতাপ : ১৭তম সংখ্যা (পূজা সংখ্যা - ১৪৩১)

প্রচ্ছদ  :  শুভজিৎ   পাল সম্পাদকীয় ......... বছরের সবচেয়ে প্রতীক্ষিত উৎসব , দুর্গাপূজা। এই সময়টিতে বাঙালির প্রাণের মিলন , সংস্কৃতি আর ঐতিহ...